এক্স রে

এক্স রে কী? খরচ কত ? কেন করতে হয় ? X-Ray described in Bangla

আসসালামুয়ালাইকুম ।আশা করি ভালো আছেন ।আজকে আমরা আরেকটা গুরুত্বপূর্ন টেস্ট এক্স রে নিয়ে আলোচনা করব ।বিভিন্ন কারণে ডাক্তার আমাদের X-ray করতে বলেন । X-ray করার আগে সম্পর্কে সকল তথ্য আমাদের জানা প্রয়োজন । তাই আজকের এই পোস্ট । চলুন বাজে কথা আর না বলে শুরু করি ।

এক্স রে কী ?

এক্স রে হলো দ্রুত, ব্যাথা বিহীন শরীরের ভেতরের ছবি নেওয়ার পদ্ধতি । X-ray এর মাধ্যমে মূলত শরীরের হারের ছবি নেওয়া হয় ।

কিভাবে  করা হয়?

যেই স্থানের এক্স রে করা হবে সেখানকার এক দিক দিয়ে তেজষ্ক্রিয় রশ্মি ফেলা হয় এবং অন্য দিক দিয়ে তেজষ্ক্রিয় রশ্মি বের হয়ে আসে । শরীরের বিভিন্ন অংশের ভিতর দিয়ে তেজষ্ক্রিয় রশ্মি যাওয়ার সময়, ওই অংশের ঘনত্ব এর উপর নির্ভর করে অন্য দিকে দিয়ে কম – বেশি পরিমাণে বের হয়ে আসে। বের হয়ে আসা রশ্মি সংগ্রহ করে উক্ত স্থানের ছবি তোলা হয় । হাড় বা মেটাল থাকলে সেটা সাদা দেখায়, মাংস এবং অন্যান্য নরম অংশ ধূসর এবং পাকস্থলী বা অন্যান্য ফাকা অংক কালো রংয়ের দেখায় ।

X-ray report of hand

খরচ কত ?

এক্স রে দ্রুত এবং সহজে করা যায় । তাই x-ray এর খরচ মুটামুটি কম । কোথায় X-ray করছেন এবং শরীরের কোন অঙ্গের X-ray করছেন , তার উপর নির্ভর করে দাম কম বেশি হতে পারে । সাধারন ৫০০ থেকে কয়েক হাজার টাকা পর্যন্ত খরচ হতে পারে।  

কোথায় এক্স রে  করানো হয়?

দেশের বেশির ভাগ বড় বড় ডায়াগনস্টিক সেন্টারে এমআরআই টেস্ট করা হয় । পপুলার ডায়াগনস্টিক সেন্টার, অ্যাপোলো , ল্যাব এইড ইত্যাদি ডায়াগনস্টিক সেন্টারে ছাড়াও জেলা ও বিভাগীয় পর্যায়ের বিভিন্ন হাসপাতাল বা ডায়াগনস্টিক সেন্টারে সিটি স্ক্যান করানো হয় ।   

অসুবিধা 

অনেকে মনে করেন x-ray তে যেহেতু তেজস্ক্রিয় রশ্মি ব্যবহার করা হয় । তাই সেটি শরীরের কোষের পরিবর্তন ঘটাতে পারে। যা ক্যান্সারের সূত্রপাত করতে পারে। কিন্তু এক্স রে এর মধ্যে খুবই অল্প পরিমাণ  তেজস্ক্রিয় রশ্মি ব্যবহার করা হয় । যা সাধারণ মানুষের জন্য নিরাপদ। কিন্তু ছোট শিশুদের বা গর্ভবতী নারীদের জন্য এটা বিপদ জনক হতে পারে। সেক্ষেত্রে আলট্রাসনোগ্রাম করানো হয়ে থাকে । 

এক্স রে রিপোর্ট || X-ray report

আমার শেষ কথা 

আমি সর্বোচ্চ চেষ্টা করেছি সহজ ভাবে ব্যাখ্যা করার এবং সঠিক তথ্য দেওয়ার । আশা করি আপনি এই পোস্টের মাধ্যম উপকৃত হবেন । কোন বিষয়ে সমস্যা হলে বা কোন কিছু সম্পর্কে জানতে কমেন্ট করতে পারেন ।  এ রকম আরো তথ্যের জন্য নিয়মিত আমাদের ব্লগটা ঘুরে দেখতে পারেন । আজ এটুকুই থাক । কষ্ট করে এতদূর পড়ার জন্য আপনাকে ধন্যবাদ । অনেক এতবড় পোস্ট সম্পূর্ন পড়েন না। আপনি সম্পূর্ন পরে থাকলে কমেন্ট করে জানাতে পারেন।  

আরো পড়ুন,

Leave a Comment

Your email address will not be published.

Share via
Copy link
Powered by Social Snap