সিটি স্ক্যান কী? খরচ কত ? কোথায় করতে হয় ? CT scan described in Bangla

আসসালামুয়ালাইকুম ।আশা করি ভালো আছেন ।আজকে আমরা আরেকটা গুরুত্বপূর্ন টেস্ট সিটি স্ক্যান নিয়ে আলোচনা করব ।

বিভিন্ন কারণে ডাক্তার আমাদের CT scan করতে বলেন । CT scan করার আগে সিটি স্ক্যান সম্পর্কে সকল তথ্য আমাদের জন্য প্রয়োজন । তাই আজকের এই পোস্ট । চলুন বাজে কথা আর না বলে শুরু করি ।

সিটি স্ক্যান কী ?

CT scan এর পূ্ণরূপ হলো Computed Tomography । শরীরের ভেতরের যে কোন অঙ্গের ছবি নেওয়া হয় ,সিটি স্ক্যানের মাধ্যমে । X-ray তে শুধু শরীরের ভেতরের হাড়ের ছবি পাওয়া যায়।  কিন্তু  CT scan এর মাধ্যমে MRI টেস্ট এর মতো শরীরের ভেতরের অঙ্গ – প্রত্যঙ্গ, মাংসপেশী, রক্তনালি প্রভৃতির ত্রিমাত্রিক ছবি পাওয়া যায় । 

কিভাবে সিটি স্ক্যান করা হয়?

সাধারণত যার টেস্ট করা হবে, তাকে CT scanner এর ভেতরে প্রবেশ করানো হয় । তারপর x-ray এর মধ্যে যেমন তেজষ্ক্রিয় রশ্মি দিয়ে ছবি তোলা হয়। (এক দিক দিয়ে তেজষ্ক্রিয় রশ্মি ফেলা হয় এবং অন্য দিক দিয়ে তেজষ্ক্রিয় রশ্মি বের হয়ে আসে । শরীরের বিভিন্ন অংশের ভিতর দিয়ে তেজষ্ক্রিয় রশ্মি যাওয়ার সময়, ওই অংশের ঘনত্ব এর উপর নির্ভর করে অন্য দিকে দিয়ে কম – বেশি পরিমাণে বের হয়ে আসে। বের হয়ে আসা রশ্মি সংগ্রহ করে উক্ত স্থানের ছবি তোলা হয় । ) তেমনি  CT scanner এর ভিতরে তেজষ্ক্রিয় রশ্মি গোল হয়ে ঘুরতে থাকে এবং বিভিন্ন কোণে দ্বিমাত্রিক ছবি তুলতে থাকে । বিভিন্ন কোন অনেক গুলো দ্বিমাত্রিক ছবি তোলার পরে, কম্পিউটারের মাধ্যমে সেগুলো ছবিকে একত্র করা হয়। একত্র করে ছবি গুলকে কম্পিউটার ত্রিমাত্রিক ছবিতে রূপান্তর করে । এভাবেই সিটি স্ক্যানের মাধ্যম শরীরের কোন অঙ্গের ছবি তোলা হয়। 

শরীরের সিটি স্ক্যান রিপোর্ট

খরচ কত ?

সিটি স্ক্যান ,  এক্স-রে এর চেয়ে অনেক বেশি জটিল এবং সময় সাপেক্ষ। তাই এর খরচও একটু বেশি । সিটি স্ক্যান এর খরচ  কোথায় সিটি স্ক্যান করাচ্ছের তার উপর নির্ভর করে কর বেশি হতে পারে । সঠিক ভাবে বলা সম্ভব না। তারপরও আমি একটু ধারনা দিচ্ছি।  এমআরআই টেস্ট এর খরচ দুই থেকে চার হাজার টাকার আশেপাশে হয়ে থাকে । এটা কখনই একদম সঠিক দাম না। শুধু সময় ধারণা মাত্র । এই দামকে কোথাও রেফারেন্স হিসেবে ব্যবহার করা যাবে না ।

কোথায় CT Scan  করা হয়?

দেশের বেশির ভাগ বড় বড় ডায়াগনস্টিক সেন্টারে এমআরআই টেস্ট করা হয় । পপুলার ডায়াগনস্টিক সেন্টার, অ্যাপোলো , ল্যাব এইড ইত্যাদি ডায়াগনস্টিক সেন্টারে ছাড়াও জেলা ও বিভাগীয় পর্যায়ের বিভিন্ন হাসপাতাল বা ডায়াগনস্টিক সেন্টারে সিটি স্ক্যান করানো হয় ।   

অসুবিধা 

  1. সিটি স্ক্যানের সময় মানুষকে মেশিনের ভেতরে প্রবেশ  করানো হয় । যার ফলে অনেকে ভয় পড়তে পারেন।
  2. মেশিনের ভেতরে হালকা শব্দ হয় । যা গ্রহণ যোগ্য ।
  3. সিটি স্ক্যানে তেজষ্ক্রিয় রশ্মি বা বিকিরণ ব্যবহার করা হয় । যদিও সেটা নিরাপদ মাত্রায় ব্যবহার করা হয় । যেটা মানুষের জন্য ক্ষ্তিকর নয় ।

আমার শেষ কথা 

আমি সর্বোচ্চ চেষ্টা করেছি সহজ ভাবে ব্যাখ্যা করার এবং সঠিক তথ্য দেওয়ার । আশা করি আপনি এই পোস্টের মাধ্যম উপকৃত হবেন । কোন বিষয়ে সমস্যা হলে বা কোন কিছু সম্পর্কে জানতে কমেন্ট করতে পারেন ।  এ রকম আরো তথ্যের জন্য নিয়মিত আমাদের ব্লগটা ঘুরে দেখতে পারেন । আজ এটুকুই থাক । কষ্ট করে এতদূর পড়ার জন্য আপনাকে ধন্যবাদ । অনেক এতবড় পোস্ট সম্পূর্ন পড়েন না। আপনি সম্পূর্ন পরে থাকলে কমেন্ট করে জানাতে পারেন।  

আরো পড়ুন, MRI টেস্ট কী? খরচ কত ? কোথায় করতে হয় ?

Leave a Comment