চিঠির খাম এর উপর ঠিকানা লেখার নিয়ম

চিঠির খাম এর উপর ঠিকানা লেখার নিয়ম ।

আমাদের দৈনন্দিন জীবনের চিঠি পাঠানো একটি গুরুত্বপূর্ণ বিষয় । যদিও মোবাইল এবং ইন্টারনেটের অগ্রগতির ফলে সাধারণ যোগাযোগের জন্য আমরা চিঠিপত্র ব্যবহার করিনা ।

কিন্তু অফিসিয়াল কাজের জন্য, চাকরির আবেদন পত্র দেওয়ার জন্য, পত্রিকায় প্রকাশের জন্য কোন কিছু লেখার জন্য আজকাল চিঠিপত্রের ব্যবহার করা হয় । এসব ক্ষেত্রে বেশিরভাগ ইমেইলের ব্যবহার করা হয় । তারপরেও অনেক জায়গায় দেখা যায় এখনো সাধারন চিঠিপত্র ব্যবহার করে ।

একটি চিঠি পাঠানোর জন্য চিঠির খামের মধ্যে ঠিকানা লেখা একটি গুরুত্বপূর্ণ বিষয় । ঠিকমতো ঠিকানা না লিখলে পোস্ট অফিস কর্তৃপক্ষ বুঝতে পারবে না চিঠির কোথায় যাবে । 

আবার অনেক সময় প্রাপককে পাওয়া না যাওয়ায় চিঠি রিটার্ন হয়ে আসে । সে ক্ষেত্রেও প্রাপক এবং প্রেরক উভয়ের ঠিকানা ঠিকভাবে লিখে দিতে হয় ।

আজকে আমরা জানবো চিঠি খাম লেখার নিয়ম ।

চিঠি খাম লেখার নিয়ম

চিঠির খাম লেখার জন্য কয়েকটি ধাপ অনুসরণ করতে হয় । সেগুলো এক এক করে আমি লিখে দেখাচ্ছি ।

চিঠির খামের দুই পাশ থাকে এক পাশের মুখ খোলা থাকে । যেদিক দিয়ে আমরা চিঠি ঢুকিয়ে আঠা দিয়ে আটকে দেই এবং অপর পৃষ্ঠা ফাঁকা থাকে । যেখানে আমাদেরকে ঠিকানা লিখতে হয় ।

এখন চিঠির খামের মধ্যে কোথায় ডাক টিকেট লাগতে হয়, কোথায় প্রাপকের ঠিকানা , কোথায় প্রেরকের ঠিকানা লিখতে হয় এবং পোস্ট কোড লিখতে হয় সেগুলো লেখা থাকে । সেই অনুযায়ী লিখে দিলেই হয়ে যায় ।

যদি প্রাপক এবং প্রারকের ঠিকানা লেখার জায়গা ঠিক করে দেওয়া না থাকে । তাহলে চিঠির খামের মুখের অপরপাশে বাম অর্ধেকে প্রেরকের ঠিকানা এবং ডান হাত থেকে প্রাপকের ঠিকানা লিখতে হয় ।

See also  শেয়ার বাজার কি ? শেয়ার বাজার কিভাবে কাজ করে ?

Read More,

প্রেরকের ঠিকানা 

চিঠির খামের যে পাশে প্রেরকের ঠিকানা লেখার জায়গা আছে সেখানে প্রেরকের নাম এবং ঠিকানা সুন্দরভাবে লিখে দিতে হবে  ।

প্রাপকের ঠিকানা

অপর পাশে প্রাপকের ঠিকানা ঠিকভাবে লিখে দিতে হবে । প্রাপকের ঠিকানা একদম বিস্তারিত ভাবে লিখতে হবে ।

প্রাপকের ঠিকানার ফোন নম্বর সহ লিখতে পারলে ভালো হয় । আজকাল আর মানুষের বাড়িতে গিয়ে চিঠি দেওয়া হয় না । চিঠি পৌঁছে গেলে ফোন করে জানিয়ে দেওয়া হয় ।

ডাকটিকিট  

চিঠি দূরে কোথাও পাঠানো হলে সেখানে বিভিন্ন দামের ডাক টিকেট লাগাতে হয় । চিঠিতে কত দামে ডাক টিকেট লাগাতে হবে এবং এই সম্পর্কে জানতে আপনি ডাকঘরে কথা বলতে পারেন ।

শেষ কথা

সচরাচর চিঠিপত্রের ব্যবহার না করলেও ঠিকানা লিখে রাখার নিয়ম জেনে রাখা ভালো । কেননা এখনো অনেক চাকরির পরীক্ষা বা বিভিন্ন কাজের জন্য চিঠি পত্র লিখতে হয় । 

আশা করি এই পোস্টের মাধ্যমে চিঠির খাম লেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন ।

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap