Web Series কি | ওয়েব সিরিজ কিভাবে দেখা যায়

Web Series কি | ওয়েব সিরিজ কিভাবে দেখা যায়

Web Series কি | ওয়েব সিরিজ কিভাবে দেখা যায়

ইদানিং ওয়েব সিরিজের জনপ্রিয়তা অনেক বেড়ে গেছে । বন্ধু – বান্ধবদের আড্ডায় আমরা অনেক সময় বিভিন্ন ওয়েব সিরিজ নিয়ে কথা বলতে শুনে থাকি ।

আমার মাঝে মাঝে ফেসবুক বা অন্যান্য সোশ্যাল মিডিয়াতে নিয়ে কথা হতে শুনে থাকি   আপনি হয়তো জনপ্রিয় ওয়েব সিরিজ Money Heist, Squid Game ইত্যাদির নাম শুনে থাকবেন ।

আমাদের অনেকের মনেই ওয়েব সিরিজ সম্পর্কে প্রশ্ন জাগে । তাই আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে ওয়েব সিরিজ সম্পর্কে বিস্তারিত তথ্য জানবো ।

আরো পড়ুন,

Web Series কি

ওয়েব সিরিজ হলো টিভি সিরিয়ালের মত সিরিজ । যেগুলো বিভিন্ন প্ল্যাটফর্মে পাবলিশ করা হয়ে থাকে । 

ওয়েব সিরিজ দেখার জন্য অবশ্যই ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকতে হবে । এবং একটি ডিজিটাল ডিভাইস থাকতে হবে । 

টিভিতে আমরা যেমন বিভিন্ন ধারাবাহিক নাটক, টেলিফিল্ম দেখে থাকি । ঠিক সেইরকম ওয়েব সিরিজও, যা অনলাইনে বিভিন্ন প্লাটফর্মে দেখা যায় ।

আপনি হয়তো Netflix, Amazon Prime ইত্যাদির নাম শুনে থাকবেন । এগুলোকে OTT প্ল্যাটফর্ম বলা হয় । এগুলোতে ওয়েব সিরিজ পাবলিশ করা হয় । 

বাংলাদেশীয় বেশ কিছু OTT প্ল্যাটফর্ম রয়েছে । যেমন: Toffee, Chorki, Bioscope ইত্যাদি ।

আপনি হয়তো কুরুলুস ওসমান, দিরিলিস এততুগরুল, দ্যা গ্রেট সেলজুক ইত্যাদি তুরকিশ ওয়েব সিরিজের বাংলা ডাবিং Toffee তে দেখে থাকবেন   এছাড়াও এসবের বাংলা ডাবিং বাংলাদেশী অনেক টিভি চ্যানেলেও দেওয়া হয়ে থাকে । তাই আপনার কাছে এগুলো পরিচিত হতে পারে ।

ওয়েব সিরিজ কিভাবে দেখা যায়

ওয়েব সিরিজ বিভিন্ন OTT প্লাটফর্মে ছাড়া হয়ে থাকে । আবার OTT প্লাটফর্ম ফ্রী এবং পেইড দুই প্রকার হতে পারে । ফ্রী ওটিটি প্ল্যাটফর্ম গুলোতে বিনামূল্যে ওয়েব সিরিজ দেখা যায় । তবে এগুলো অতটাও নামকরা ওয়েব সিরিজ হয় না । বাংলাদেশি অনেক ওটিটি প্লারটফর্ম রয়েছে । যেখানে ফ্রীতে ওয়েব সিরিজ দেখা যায় । তার মধ্যে Toffee অন্যতম ।

আবার নেটফ্লিক্স, আমাজন প্রাইম এর মত কিছু ওটিটি প্ল্যাটফর্ম রয়েছে যেগুলোতে দেখতে টাকা দিতে হয় । কিন্তু এগুলোর সিরিজ গুলো অনেক জনপ্রিয় হয় । 

আপনি হয়তো জনপ্রিয় কিছু ওয়েব সিরিজের নাম শুনবেন । এগুলো নেটফ্লিক্স এ ছাড়া হয়েছিল । এগুলো দেখতে গেলে টাকা দিয়ে সাবস্ক্রিপশন কিনতে হয় ।

তাই আপনি যদি খুব ভালো মানের ওয়েব সিরিজ উপভোগ করতে চান । তাহলে Netflix, আমাজন প্রাইম এর মত ott প্ল্যাটফর্মে সাবস্ক্রিপশন কিনতে পারেন ।

ওয়েব সিরিজ দেখার জন্য কী প্রয়োজন 

ওয়েব সিরিজ দেখার জন্য আপনার কাছে বেশ কয়েকটি জিনিস থাকতে হবে ।

  • ওয়েব সিরিজ যেহেতু অনলাইনে বিভিন্ন ওয়েবসাইটে ভিডিও আকারে থাকে । তাই এগুলো দেখার জন্য আপনার উচ্চগতি সম্পন্ন ইন্টারনেট থাকতে হবে ।
  • ওয়েব সিরিজ আপনি এন্ড্রয়েড মোবাইল বা স্মার্ট টিভি ল্যাপটপ বা কম্পিউটারে দেখতে পারবেন ।
  • সিরিজ দেখার জন্য সাবস্ক্রিপশন কেনার সময় অনেক ক্ষেত্রে কোন রেজুলেশনে ভিডিও দেখতে পারবেন । সেটা নির্ধারিত করে দেওয়া থাকে সেদিকে খেয়াল রাখবেন ।

কিভাবে ওটিটি প্ল্যাটফর্মের সাবস্ক্রিপশন কিনবেন

আপনি বেশ কয়েকটি ধাপ সম্পন্ন করে ওয়েব সিরিজ দেখা শুরু করতে পারবেন । 

সেগুলো হলো:

  • প্রথমে আপনাকে আপনার পছন্দের OTT প্ল্যাটফর্ম সিলেক্ট করতে হবে । যেখান থেকে আপনি ওয়েব সিরিজ দেখবেন । সেগুলোর মধ্যে অন্যতম হলো netflix,amazon prime, বাংলাদেশি চরকি ইত্যাদি। 
  • তারপরে ওই ওটিটি প্লাটফর্মে একাউন্ট তৈরি করতে হবে ।
  • একাউন্ট তৈরি করার পর আপনি তাদের সাবস্ক্রিপশন প্যাক দেখতে পারবেন । সেখান থেকে মাসিক এবং বাৎসরিক আকারে আপনি সাবস্ক্রিপশন নিতে পারবেন ।
  • সাবস্ক্রিপশন নেওয়ার সময় কয়টা ডিভাইস থেকে দেখতে পারবেন, সর্বোচ্চ কত রেজুলেশনে দেখতে পারবেন ইত্যাদি সবকিছুর উপর খেয়াল রাখবেন। 
  • তারপরে বাংলাদেশের সাইটগুলোতে বিকাশ, রকেট ইত্যাদি ব্যবহার করেই পেমেন্ট করতে পারবেন । আবার আন্তর্জাতিক সাইটগুলোতে পেপাল, ডুয়েল কারেন্সি ডেবিট অথবা ক্রেডিট কার্ড থেকে পেমেন্ট করতে পারবেন ।
  • এবার আপনাকে সাবস্ক্রিপশন কনফার্ম করার জন্য একটি ওটিপি কোড দিবে । সঠিকভাবে ওটিপি করতে দিতে পারলেই আপনি দেখা শুরু করতে পারবেন ।

কিছু OTT প্ল্যাটফর্ম

কিছু জনপ্রিয় OTT প্ল্যাটফর্ম এবং বাংলাদেশী প্লাটফর্ম সম্পর্কে হলো:

  1. Netflix 

নেটফ্লিক্স খুবই জনপ্রিয় একটি ওটিটি প্ল্যাটফর্ম । এর গ্রাহক সংখ্যা অনেক পুরো পৃথিবী থেকে মানুষ নেটফ্লিক্স দেখে । 

নেটফ্লিক্সে এখন পর্যন্ত সবচেয়ে জনপ্রিয় ওয়েব সিরিজ গুলোর বেশিভাগই প্রকাশিত হয়েছে । নেটফ্লিক্সের সাবস্ক্রিপশন চার্জ মোটামুটি অনেক কম এবং নেটফ্লিক্স ব্যবহার করে যে কোন ডিভাইস থেকেই ওয়েব সিরিজ দেখা যায় তা এটি খুবই জনপ্রিয় ।

  1. Amazon Prime

অ্যামাজন প্রাইম একটি অন্যতম জনপ্রিয় ওটিটি প্ল্যাটফর্ম । এখানেও অনেক জনপ্রিয় ওয়েব সিরিজ রয়েছে । আপনি চাইলে এখানে বিকাশ থেকেও পেমেন্ট করতে পারবেন । যার ফলে বাংলাদেশীদের মধ্যে এটি অনেক জনপ্রিয় ।

  1. Chorki 

বাংলাদেশী অন্যতম একটি জনপ্রিয় ওটিটি প্ল্যাটফর্ম ভালো চোরকি । এখানে বাংলাদেশের অনেক ওয়েব সিরিজ হয়েছে । 

এখানে শাটিকাপ নামের একটি খুবই জনপ্রিয় ওয়েব সিরিজ রয়েছে । 

এখানে টাকা দিয়ে সাবস্ক্রিপশন কিনতে হয় । বিকাশ, রকেট ইত্যাদি থেকে পেমেন্ট করে সাবস্ক্রিপশন কেনা যায় ।

  1. Toffee

বাংলাদেশের অন্যতম জনপ্রিয় একটি প্ল্যাটফর্ম হল টফি । এটি ব্যবহার করে ফ্রিতেই অনেক ওয়েব সিরিজ দেখা যায় ।

এখানে তুর্কি সিরিজ গুলোর বাংলা ডাবিং প্রকাশ করা হয়ে থাকে । আপনি ফ্রিতেই Toffee থেকে তুর্কি সিরিজের বাংলা ডাবিং দেখতে পারবেন । এছাড়া অনেক ওয়েব সিরিজ এখানে রয়েছে ।

  1. MX Player

এমএক্স প্লেয়ার কে একটি ভিডিও প্লেয়ার হিসেবে আমরা জেনে থাকলেও । এটি ব্যবহার করে আমরা ওয়েব সিরিজ দেখতে পারি ।

এখানে বিভিন্ন ধরনের ওয়েব সিরিজের ডাবিং পাওয়া যায় । এবং এর মাধ্যমে ফাইল শেয়ার করা যায় ।

শেষ কথা

আশা করি, আজকের এই পোষ্টের মাধ্যমে আপনি ওয়েব সিরিজ সম্পর্কে ভালো একটি ধারণা পেয়েছেন । 

এরকম নিয়মিত আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইটটি ঘুরে দেখতে পারেন । সাথে সাথে আমাদের নোটিফিকেশন অন করে রাখতে পারেন । যাতে সবার আগেই আমাদের দেওয়া আর্টিকেল আপনি করতে পারেন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *