affiliate marketing কি ? এফিলিয়েট মার্কেটিং কিভাবে শুরু করবো

affiliate marketing কি । এফিলিয়েট মার্কেটিং কিভাবে শুরু করবো

ডিজিটাল মার্কেটিং এ এফিলিয়েট মার্কেটিং একটি জনপ্রিয় টার্ম। এফিলিয়েট মার্কেটিং মাধ্যমে অনেকে লাখ লাখ টাকা ইনকাম করছে । আপনিও চাইলে অ্যাফিলিয়েট মার্কেটিং শিখে অনেক টাকা ইনকাম করতে পারবেন । 

দিনদিন অ্যাফিলিয়েট মার্কেটিং এর জনপ্রিয়তা অনেক বেড়েছে । অন্যান্য দেশে অনেক আগে থেকেই এফিলিয়েট মার্কেটিং খুবই জনপ্রিয় । কিন্তু ইদানিং বাংলাদেশেও অ্যাফিলিয়েট মার্কেটিং জনপ্রিয় হচ্ছে ।

আজকে আমরা এফিলিয়েট মার্কেটিং সম্পর্কে অনেক তথ্য জানবো । অ্যাফিলিয়েট মার্কেটিং কি ? কিভাবে অ্যাফিলিয়েট মার্কেটিং শুরু করতে হবে ? এই সম্পর্কে কিছু তথ্য আমরা আজকের এই ব্লগ পোস্টের মাধ্যমে জানবো ।

এফিলিয়েট মার্কেটিং কি

অ্যাফিলিয়েট মার্কেটিং হল অন্য কোন ব্যক্তি বা কোম্পানির প্রোডাক্ট বিক্রি করিয়ে দিয়ে নিজে কিছু কমিশন নেওয়া ।

ধরুন বাজারে আপনার একটি দোকান রয়েছে । এখন আমি আপনার দোকান থেকে একজনকে কিছু কিনার জন্য বললাম এবং সে কিনে ফেলল । 

আমি যে আপনাকে একটি নতুন কাস্টমার এনে দিলাম । এজন্য আপনি আমাকে কিছুটা কমিশন দিলেন । এটাই হলো এফিলিয়েট মার্কেটিং ।

অনলাইনে দুনিয়ায় কোন কোম্পানিতে নিজেকে অ্যাফিলিয়েট হিসেবে রেজিস্টার করতে হয় । রেজিস্টার করার পর তাদের প্রোডাক্ট এর জন্য কিছু এফিলিয়েট লিংক দেয় । এখন এই লিংকে আমাদের প্রমোট করতে হয় । ফলে আমাদের ওই লিংকে ক্লিক করে কেউ যদি কোন কিছু ওই অনলাইন শপ থেকে কিনে । তাহলে আমরা একটা নির্দিষ্ট কমিশন পাব । এটাই হল অ্যাফিলিয়েট মার্কেটিং ।

সবচেয়ে জনপ্রিয় অ্যাফিলিয়েট মার্কেটিং এর সাইট গুলো হল । amazon, flipkart, Ebay, Hostinger, Godaddy  ইত্যাদি ।

আমাদের বাংলাদেশের অনেক অনলাইন শপের অ্যাফিলিয়েট প্রোগ্রাম রয়েছে । যেমন:, 10 Minute School Daraz ইত্যাদি । 

See also  ফ্রিল্যান্সিং কি ? ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো

আপনি চাইলে বাংলাদেশী এসব সাইটে এফিলিয়েট মার্কেটার হিসেবে কাজ করতে পারেন । তবে অ্যামাজ,  ফ্লিপকার্ট এর মত বড় বড় সাইটের প্রোগ্রামে জয়েন করলে । অনেক বেশি টাকা ইনকাম করতে পারবেন ।

Read More,

কিভাবে এফিলিয়েট মার্কেটিং শিখব ?

আজকে ইন্টারনেটের দুনিয়ায় বিভিন্নভাবে এফিলিয়েট মার্কেটিং শিখার ব্যবস্থা রয়েছে ।

  •  ইউটিউবের অনেক ভালো ভালো টিউটোরিয়াল রয়েছে । সেগুলো দেখে আপনি অ্যাফিলিয়েট সাইট তৈরি করতে পারেন । এবং এফিলিয়েট মার্কেটে হিসেবে কাজ করতে পারেন ।
  • বাংলাদেশের অনেক কোম্পানি আছে যারা এফিলিয়েট মার্কেটিং এর কোর্স করিয়ে থাকে । সেখান থেকে আপনি অ্যাফিলিয়েট মার্কেটিং শিখতে পারেন ।
  • আবার অনেক বড় বড় আন্তর্জাতিক মানের প্রতিষ্ঠান রয়েছে । যারা এফিলিয়েট মার্কেটিং শিখিয়ে থাকে । আপনি চাইলে সেখান থেকেও শিখতে পারেন ।

এফিলিয়েট মার্কেটিং কিভাবে শুরু করবো ?

এফিলিয়েট মার্কেটিং কিভাবে শুরু করতে হবে তা কিছু নির্দিষ্ট ধাপের মাধ্যমে বর্ণনা করা হলো:

  • যেহেতু অ্যাফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে আমরা কাউকে কোন একটি পণ্য কিনতে বলবো । তাই আমাদের ভালো অডিয়েন্স থাকতে হবে । অর্থাৎ যারা আমাদের কথামতো ওইসব সাইট থেকে গিয়ে পন্য কিনবে । এর জন্য আমাদের এফিলিয়েট সাইট, ফেসবুক পেজ, ইউটিউব চ্যানেল থাকতে হবে ।
  • আমাদের নিজস্ব ব্লগ ওয়েবসাইট বা ফেসবুক পেজ থাকলে সেখানে আমরা এফিলিয়েট লিংকগুলো প্রমোট করব । সেখান থেকে মানুষ আমাদের অ্যাফিলিয়েট লিংক ব্যবহার করে কোন পণ্য কিনবে । এবং আমরা তার কমিশন পাব ।
  • যখন আমাদের অনেক ভালো পরিমাণে অডিয়েন্স থাকবে । সেটা যেখানেই হোক না কেন (ফেসবুক পেজ, ইউটিউব চ্যানেল অথবা ব্লগ সাইট ) তারপরে আমরা কোন একটি এফিলিয়েট প্রোগ্রাম এ জয়েন করব ।
  • আপনার অডিয়েন্স যদি বাংলাদেশী হয় । তাহলে আপনি দারাজ এর মত বিভিন্ন সাইটের অ্যাফিলিয়ে প্রোগ্রামে জয়েন করতে পারেন ।
  • সবচেয়ে ভালো হয় যদি আপনি ইন্টারন্যাশনাল অডিয়েন্স কে টার্গেট করে কোন কিছু বানাতে পারেন । তাহলে আপনি আমাজন, ফ্লিপকার্ট, ইবে এর মত বড় বড় সাইটের অ্যাফিলিয়েট প্রোগ্রামে জয়েন করতে পারবেন ।
  • ইফিলিয়েট মার্কেটিং সঠিকভাবে করতে পারলে খুব ভালো পরিমাণে ইনকাম করা যায় ।
See also  ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার 3টি সেরা ওয়েব সাইট

এফিলিয়েট মার্কেটিং থেকে কত টাকা ইনকাম করা যায় ?

এফিলিয়েট মার্কেটিং থেকে অনেক টাকা ইনকাম করা যায় । হাজার থেকে শুরু করে লাখ লাখ এমন কি কোটি টাকা পর্যন্ত এফিলিয়েট মার্কেটিং থেকে ইনকাম করা যায় ।

Amazon এর বড় বড় এফিলিয়েট মার্কেটাররা মাসে কয়েক হাজার ডলার ইনকাম করেন ।

তাই আপনি যদি কষ্ট করে অ্যামাজন এর মতো বড় বড় সাইটের অ্যাফিলিয়েট মার্কেটের হতে পারেন । তাহলে আপনি অনেক টাকা ইনকাম করতে পারবেন ।

শেষ কথা

আজকে আমরা এফিলিয়েট মার্কেটিং সম্পর্কে বিস্তারিত তথ্য জানলাম ।

আশা করি বুঝতে পেরেছেন এফিলিয়েট মার্কেটিং কি এবং কিভাবে ফিলিয়েট মার্কেটিং শুরু করতে হবে ।

এফিলিয়েট মার্কেটিং করার জন্য সবার আগে প্রথমে আপনার প্রয়োজন অডিয়েন্স । তাই আগে কোন একটি মাধ্যমে বড় পরিমানে অডিয়েন্স তৈরি করার চেষ্টা করুন । তারপর ইনকামের চিন্তা করুন ।

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap