মানবিক নিয়ে পড়লে কি হওয়া যায়

মানবিক নিয়ে পড়লে কি হওয়া যায় । এই প্রশ্ন যদি আপনার মনেও আসে । তাহলে এই পোস্ট আপনার জন্য ।

আমাদের দেশে শিক্ষাব্যবস্থায়ী অনুযায়ী মাধ্যমিক শ্রেণি অর্থাৎ নবম দশম শ্রেণীতেই নির্দিষ্ট বিষয় নিয়ে পড়তে হয় । আমাদের দেশে তিনটি বিষয় নিয়ে পড়ালেখা সুযোগ রয়েছে । সেগুলো হলো: বিজ্ঞান, মানবিক এবং ব্যবসা শিক্ষা ।

একজন তার শিক্ষাজীবন শেষে ক্যারিয়ার হিসেবে কি বেছে চায় । সেটার একটা শুরু এখান থেকেই হয়ে যায় ।

আজকে আমরা এগুলোর মধ্যে একটি বিষয় মানবিক নিয়ে কথা বলব । মানবিক বিভাগ থেকে পড়ালেখা করলে ক্যারিয়ার হিসেবে কি কি নেওয়ার সুযোগ রয়েছে । সেগুলো নিয়ে কথা বলব । আপনি যদি একজন মানবিক এর শিক্ষার্থী হয়ে থাকেন   অথবা মানবিক বিভাগে পড়াশোনা করার চিন্তা করে থাকেন   তাহলে এই পোস্টটি আপনার জন্য ।

আরো পড়ুন,

মানবিকে পড়লে পরে কোন কোন বিষয়ে সম্পর্কে পড়ালেখার সুযোগ রয়েছে

আগে আমাদের জানতে হবে যে, মানবিক বিষয় যদি আমরা মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক শ্রেণীতে পড়ালেখা করি । তাহলে কোন কোন বিষয়ে অনার্স পড়ার সুযোগ রয়েছে । মানবিক বিভাগে পড়লে যে সকল জনপ্রিয় সাবজেক্ট নিয়ে পড়া যায় তার একটি লিস্ট হলো:

  1. অর্থনীতি
  2. আইন
  3. সমাজবিজ্ঞান
  4. সমাজকর্ম
  5. আন্তর্জাতিক সম্পর্ক
  6. লোকপ্রশাসন
  7. সাংবাদিকতা

এই কয়েকটি সাবজেক্ট ছাড়াও আরো অনেক সাবজেক্ট নিয়ে পড়ার সুযোগ রয়েছে   তবে মানবিক থেকে বেশিরভাগ মানুষজন এই সকল বিষয় নিয়ে পড়ার চেষ্টা করে । 

প্রতিটা সাবজেক্টের নাম শুনেই হয়তো বুঝতে পারছেন; এগুলোতে কি বিষয়ে পড়ানো হয় । এসব বিষয়ে অনার্স, মাস্টার্স এর মত উচ্চতর ডিগ্রি নিয়ে প্রফেশনাল হিসেবে এইসব বিষয়ে কাজ করতে পারেন ।

See also  গ্রাফিক্স ডিজাইন কি ? কিভাবে গ্রাফিক্স ডিজাইন শিখব

এগুলো ছাড়াও বাংলাদেশের মার্কেটে আরো নানা ধরনের চাকরি রয়েছে সেগুলো সম্পর্কে বলা হলো ।

মানবিক নিয়ে পড়লে কি হওয়া যায়

মানবিকে পড়ে তার মধ্যে যে কোন একটি সাবজেক্ট বেশি নিয়ে পড়ে সেখানে ক্যারিয়ার গড়া যায়   অথবা বিভিন্ন ধরনের চাকরির পরীক্ষা চাকরির পরীক্ষা দিয়ে চাকরি নেওয়া যায় । বিসিএস পরীক্ষা দিয়ে বিসিএস এর উপরে ক্যারিয়ার গড়া যায় ।

শিক্ষকতা

আমাদের প্রত্যেকেরই জীবনের শিক্ষকদের গুরুত্ব অপরিসীম । সে জন্য আমরা সবাই বিশ্বাস করি শিক্ষকতা সবচেয়ে সম্মানজনক পেশা । 

তাই একজন শিক্ষক হিসেবে আপনি আপনার ক্যারিয়ার শুরু করতে পারেন । বিসিএস পরীক্ষা দিয়ে নন ক্যাডার হিসেবে শিক্ষকতা করতে পারেন । অথবা বিভিন্ন স্কুল, কলেজের শিক্ষকতার করতে পারেন । আবার নির্দিষ্ট কোন বিষয়ে উচ্চতর শিক্ষা গ্রহণ করে ইউনিভার্সিটি শিক্ষকতাও করতে পারেন ।

ল অফিসার

মানবিক বিষয়ের সবচেয়ে জনপ্রিয় সাবজেক্ট হলো আইন   সবচেয়ে বেশি কম্পিটিশন আইন বিষয় নিয়েই হয়ে থাকে । তাই আইন বিষয়ে পাশ করে একজন ল অফিসার হিসেবে আপনি ক্যারিয়ার গড়তে পারেন । 

উকিল কিংবা ব্যারিস্টার হতে পারেন । আইন বিষয়ে পড়ে আপনি যে সকল সম্মানজনক পদে আসতে পারেন সেগুলো সম্পর্কে কিছু হল:

  1. সহকারী জজ
  2. ব্যারিস্টার
  3. উকিল
  4. জাজ অ্যাডভোকেট জেনারেল
  5. ল অফিসার
  6. আইনি পরামর্শক

আইন পড়ে এই অল্প কয়েকটি ছাড়াও আরো অনেক বিষয়ে আপনি ক্যারিয়ার গড়তে পারেন ।

বিসিএস 

মানবিক বিভাগে পড়ে আপনি একজন বিসিএস পরীক্ষা দিতে পারবেন । বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হতে পারলে । উপজেলা নির্বাহী কর্মকর্তা, জেলা প্রশাসক এর মত সম্মান পদে অসীন হতে পারবেন ।

এ সকল নির্বাহী বিভাগের চাকরি খুবই সম্মানজনক । বিসিএস পরীক্ষা দিয়ে আপনি বিসিএস এর যেকোনো বিষয়ে চাকরি নিতে পারবেন । বিসিএস এর সবচেয়ে কম্পিটিটিভ ফিল্ড হলো ফরেন ক্যাডার । ফরেন ক্যাডার হয়ে আপনি বিভিন্ন দেশের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ প্রাপ্ত হতে পারেন । আবার বিভিন্ন দেশে দূতাবাসের কাজ করতে পারবেন ।

See also  কিভাবে ইউটিউব থেকে টাকা আয় করা যায়

অর্থাৎ বিসিএস থেকে খুব ভালো ভালো চাকরি আপনিকরতে পারবেন ।

অন্যান্য চাকরি 

অন্যান্য চাকরির মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের সরকারি দপ্তরের চাকরি । 

এ সকল চাকরির জন্য আপনাকে আলাদা ভাবে চাকরির পরীক্ষা দিতে হবে । এসব চাকরির পরীক্ষায় উত্তীর্ণ হতে পারলে আপনি চাকরি করতে পারবেন ।

 তবে আমাদের দেশে সকল চাকরিতে অনেক বেশি প্রতিযোগীতা রয়েছে  কারণ আমাদের দেশে জনসংখ্যার চেয়ে চাকরি অনেক কম ।

শেষ কথা

অনেকে মনে করে মানবিক নিয়ে পড়লে ক্যারিয়ার গড়ার বেশি অপশন নেই। কথাটা ভুল । মানবিক নিয়ে পড়লেও আপনি খুব ভালো ক্যারিয়ার গড়তে পারবেন । 

তাই আপনি যদি একজন মানবিকে শিক্ষার্থী হন । অথবা মানবিক নিয়ে পড়তে চান । তাহলে নির্দ্বিধায় পড়ালেখা করতে পারেন ।

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap